Pages

Monday, March 28, 2016

৯ বছরে এক কোটি ২৭ লাখ সিম বন্ধ

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) জানিয়েছে, অবৈধ কার্যক্রমের সঙ্গে জড়িত থাকায় গত বছরে দেশে এক কোটি ২৭ লাখ সিম বন্ধ করা হয়েছে সম্প্রতি এক হিসাবে বলা হয়েছে, ২০০৭ সাল হতে গত বছরের ডিসেম্বর পর্যন্ত মূলত ভিওআইপির অবৈধ কার্যক্রমে ব্যবহার করার অভিযোগে এইসব সিম বন্ধ করা হয়েছে
৯ বছরে এক কোটি ২৭ লাখ সিম বন্ধএর মধ্যে এক কোটি ১৬ লাখ সিম অপারেটরগুলো নিজেদের নজরদারির কার্যক্রম হিসেবে বন্ধ করেছে। যার মধ্যে ৫৬ লাখ ৯৫ হাজার সিম তারা গত দুই বছরের মধ্যে বন্ধ করেছে বলে জানিয়েছে।
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) কয়েক বছরে তাদের নানা অপারেশনের সময় বন্ধ করেছে দুই লাখ ১৫ হাজার সিম। একই সিম বক্স ডিটেকশন সিস্টেমের মাধ্যমে অপারেটগুলোকে নির্দেশনা দিয়ে আরও আট লাখ ৭৫ হাজার সিম বন্ধ করিয়েছে কমিশন।
এর আগে ২০১৩ সাল পর্যন্ত এক হিসেবে বিটিআরসি বলেছিল ভিওআইপির অবৈধ কার্যক্রমে ব্যবহার করা হয়েছে এমন সন্দেহে সব মিলে প্রায় ৭১ লাখ সিম বন্ধ করা হয়েছিল।
তখনকার হিসেবে অপারেটররা জানিয়েছিল যে, এসব সিমের বিপরীতে তাদের বিভিন্ন সময় অন্তত ৪৩০ কোটি টাকা ট্যাক্স সরকারকে দেয়া হয়েছে। নতুন অংক যোগ করলে বন্ধ সিমের বিপরীতে তাদের দেওয়া ট্যাক্সের পরিমান ছয় কোটি টাকা ছাড়িয়ে যাবে। ওই দফায় কোন অপারেটরের কতোটি সিম বন্ধ করা হয়েছিল সেই তথ্য দেয়া হলেও এবার আর সেই তথ্য দেয়া হয়নি।
সেবার ৭২ লাখের মধ্যে বাংলালিংকে সিমই ছিল ২১ লাখ। গ্রামীণফোন রবির সিম ছিল ১৪ লাখ করে। এর বাইরে এরারটেল ১৩ লাখ এবং টেলিটকের লাখ সিম এবং সিটিসেলের হাজার রিম বন্ধ করা হয়।
Info: http://www.manobkantha.com

No comments:

Post a Comment