Pages

Wednesday, March 2, 2016

ইংলিশ কাউন্টি সাসেক্সে মুস্তাফিজ

আন্তর্জাতিক ক্রিকেটে পা দিয়েই দারুণ পারফরম্যান্সে গোটা ক্রিকেটবিশ্বে আলোড়ন তোলেন বাংলাদেশের বাঁ-হাতি পেসার মুস্তাফিজুর রহমান দুর্দান্ত পারফরম্যান্সের কারণে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) পর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও (আইপিএল) তাকে নিয়ে কাড়াকাড়ি শুরু হয় এবার ইংলিশ কাউন্টি দলেও জায়গা করে নিয়েছেন সাতক্ষীরার এই তরুণ। আসন্ন ন্যাটওয়েস্ট ব্লাস্টে সাসেক্সের দল শার্কস-এর হয়ে মাঠ মাতাবেন মুস্তাফিজ। বুধবার ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) মুস্তাফিজের সাসেক্সে যোগদান করার ব্যাপারটি নিশ্চিত করে।
সাসেক্সে খেলা প্রথম বাংলাদেশি ক্রিকেটার হতে যাচ্ছেন মুস্তাফিজ। তার আগে সাকিব আল হাসান তামিম ইকবাল কাউন্টি ক্রিকেটের মূল ধারায় খেলেছেন। দ্বিতীয় বিদেশি খেলোয়াড় হিসেবে আসন্ন মৌসুমে সাসেক্সের হয়ে খেলবেন মুস্তাফিজ।
মুস্তাফিজের সঙ্গে নিউজিল্যান্ডের ব্যাটসম্যান রস টেইলরও একই দলে রয়েছেন। টি-টুয়েন্টি ব্লাস্টের পর রয়্যাল লন্ডন ওয়ানডে কাপেও খেলবেন মুস্তাফিজ। জুলাইয়ের শেষ দিকে টেইলর সাসেক্স ছেড়ে জাতীয় দলে যোগ দেয়ার পর মুস্তাফিজ একমাত্র বিদেশি খেলোয়াড় হিসেবে তাদের হয়ে খেলবেন।
কাউন্টির দল সাসেক্সের হয়ে খেলার সুযোগ পেয়ে বেশ রোমাঞ্চিত উচ্ছ্বসিত মুস্তাফিজ। ইসিবিকে দেয়া সাক্ষাৎকারে মুস্তাফিজ বলেছেন, ‘কাউন্টি ক্রিকেটে খেলার সুযোগ পেয়ে আমি রোমাঞ্চিত। আমার আশা ছিল ইংল্যান্ডে খেলবো। সেই সুযোগ করে দেয়ার জন্য সাসেক্সকে ধন্যবাদ।
এছাড়াও আস্থার প্রতিদান দেয়ার প্রতিশ্রুতি দিয়ে কাটার মাস্টার বলেন, ‘তারা আমার প্রতি যে আস্থা বিশ্বাস রেখেছেন, আশা করি মাঠে নেমে পারফরম্যান্স দিয়ে তার প্রতিদান দিতে পারবো।
মুস্তাফিজের মতো প্রতিভাবান খেলোয়াড়কে দলে নিতে পেরে উচ্ছ্বসিত সাসেক্সের কোচ মার্ক ডেভিসও। তিনি বলেছেন, ‘সে অধাধারণ এক প্রতিভাবান ক্রিকেটার এবং বর্তমান বিশ্বের উজ্জ্বলতম তারকাদের একজন। তার অর্থোডক্স বোলিংয়ের ভিন্নতার কারণে ব্যাটসম্যানরা তাকে খেলতে সব সময়ই অস্বস্তি বোধ করে। সে আমাদের দলের সেরা সংযোজন।
গেল বছরের এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টিতে দলে নেয়া হয়েছিল তাকে। সেই ম্যাচে তিনি শহীদ আফ্রিদি মোহাম্মদ হাফিজের উইকেট নিয়েছিলেন। এর দুই মাস পর জুনে তাকে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে অভিষেক হয় মুস্তাফিজের।
ওয়ানডে অভিষেকে ইতিহাস গড়েন এই বাঁহাতি পেসার। জিম্বাবুয়ের ব্রায়ান ভিটোরির পর ক্যারিয়ারের প্রথম দুই ওয়ানডেতে পাঁচ বা তার বেশি উইকেট শিকারী দ্বিতীয় বোলার হন। নয় ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে নিয়েছেন ২৬ উইকেট। অল্প সময়ের ক্যারিয়ারেই তিন বার পাঁচ উইকেট শিকারের কৃতিত্ব দেখিয়েছেন। এখন পর্যন্ত ১০টি টি-টোয়েন্টি ম্যাচও খেলেছেন মুস্তাফিজ। দুটি টেস্টও খেলেছেন তিনি।
গেল বছরের শেষে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) মুস্তাফিজ খেলেছেন ঢাকা ডিনামাইটসের হয়ে। ১০ ম্যাচ খেলেছিলেন। উইকেট নিয়েছেন ১৪টি। এরপর পাকিস্তান সুপার লিগে লাহোর কালান্দার্স কিনেছিল তাকে। কিন্তু ইনজুরির কারণে খেলা হয়নি। এরপর এক কোটি ৪০ লাখ রূপিতে মুস্তাফিজকে নিয়েছে আইপিএলের দল সানরাইজার্স হায়দ্রাবাদ। আইপিএল খেলেই সাসেক্সে যোগ দেবেন মুস্তাফিজ।
Info: www.dailynayadiganta.com

No comments:

Post a Comment