Pages

Saturday, March 26, 2016

লজ্জাজনক পরাজয় বাংলাদেশের

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বাংলাদেশ বিদায় নিয়েছে আগেই নিয়মরক্ষার ম্যাচে কলকাতার ইডেন গার্ডেনে স্লোয়ার-কাটার মুস্তাফিজের বোলিং তান্ডবে মাত্র ১৪৫ রানের মধ্যে আটকে যাওয়া শক্তিশালি দল নিউজিল্যান্ড বিপক্ষে ১৪৬ রানের লক্ষ্য নিয়ে মাঠে নামা বাংলাদেশ দল মাত্র ৭০ রানেই অলআউট হয়ে যায়
টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৭৫ রানে লজ্জাজনক পরাজয় নিয়ে মাঠ ছাড়লেন বাংলাদেশ দল।

লজ্জাজনক পরাজয় বাংলাদেশেরশুরুতেই ফিরেন তামিম ইকবাল ( বলে রান) দ্রুত এক রান নিতে গিয়ে একটু দেরি করেন এই বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান। শর্ট থার্ড ম্যান থেকে সরাসরি থ্রোয়ে কলিন মানরো স্টাম্প ভেঙে দিলে রান আউট হন তিনি। মিচেল ম্যাকক্লেনাগানের স্লোয়ার বল একটু সরে গিয়ে অফে খেলতে গিয়ে বোল্ড হন মোহাম্মদ মিঠুন (১৭ বলে ১১ রান)
নিউজিল্যান্ডের বিপক্ষে সব সময়ই দারুণ ব্যাট করেন সাকিব। আশা ছিল তাকে নিয়ে। কিন্তু মাত্র রান করে তিনিও আউট হয়ে গেলেন। মিচেল সান্তনারের স্লো বলে ছক্কা মারতে গিয়ে বাউন্ডারি লাইনে নাথান ম্যাককালামের হাতে ক্যাচ দিয়ে ফেরেন সাকিব। ৩৩ রানে পড়ে তৃতীয় উইকেট।
দলের বিপদ বাড়িয়ে ফিরে যান সাব্বির রহমান (১৮ বলে ১২ রান) নাথান ম্যাককালামের বলে লংঅনে মিচেল স্যান্টনারের হাতে ধরা পড়েন এই ডানহাতি ব্যাটসম্যান।
স্টাম্পড হয়ে ফিরে যান সৌম্য সরকার ( বলে রান) লেগ স্পিনার ইশ সোধির বলে এগিয়ে এসে খেলতে গিয়ে পারেননি তিনি। সুযোগ কাজে লাগাতে ভুল করেননি লুন রনকি।
এবার জুটি বাধেন বাংলাদেশের অন্যতম ভরসার প্রতীক মাহমুদুল্লাহ রিয়াদ এবং মুশফিকুর রহিম। আগের ম্যাচে তারা দুজন যে ভুল করেছিলেন, আজ সুযোগ ছিল তাদের সেই ভুলের দায় মোচন করা। কিন্তু বল খেলে কোন রান না করেই বোল্ড হয়ে গেলেন মুশফিক! ৪৪ রানে পড়লো ৬ষ্ঠ উইকেট।
মাঠে নামেন শুভাগত হোম। মাহমুদুল্লাহ রিয়াদের সঙ্গে জুটি বাধেন তিনি। বাংলাদেশের শেষ আশা-ভরসা এই জুটি নিয়ে; কিন্তু মাহমুদুল্লাহও পারলেন না কিউইদের সয়লাব থামাতে। ইশ সোধির বলে বোল্ড হয়ে গেলেন মাহমুদুল্লাহ। বলে রান করলেন তিনি।
 
গুগলি বুঝতে পারেননি তিনি, বল তার ব্যাট-প্যাডের ফাঁক গলে স্টাম্প ভেঙে দেয়। গ্র্যান্ট এলিয়টের বলে এলবিডব্লিউ হয়ে ফিরেন মাশরাফি বিন মুর্তজা ( বলে রান) ছক্কা হাঁকিয়ে ফিরেন মুস্তাফিজুর রহমান (তিন বলে রান) গ্রান্ট ইলিয়টের বলে উইকেটরক্ষক লুক রনকির গ্লাভসবন্দি হন তিনি।
এর আগে, টস জিতে ইডেনের ফ্ল্যাট উইকেটে ব্যাট করার সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাওয়াতে মার্টিন গাপটিলকে বিশ্রাম দিয়ে হেনরি নিকোলসকে সুযোগ দেয় কিউইরা। কেন উইলিয়ামসনের সঙ্গে ইনিংস ওপেন করতে নামেন হেনরি।
প্রথম তিনটি ওভার ভালোই বাংলাদেশের বোলারদের মোকাবেলা করছিল নিউজিল্যান্ড। ওভারে তুলে ফেলেছে তারা ২৩ রান। চতুর্থ ওভারে প্রথমবারেরমত মুস্তাফিজকে আক্রমণে নিয়ে আসেন মাশরাফি। প্রথম বল থেকে মাত্র রান নিতে পেরেছেন কিউইরা।
নিজের প্রথম ওভারেই আঘাত হানেন মুস্তাফিজুর রহমান। বাঁহাতি এই পেসারের স্লোয়ার কাটার খেলতেই পারেননি হেনরি নিকোলস। চতুর্থ ওভারের শেষ বলটি প্যাড ব্যাটের মধ্য দিয়ে স্টাম্প ভেঙে দেয়।
নিজের দ্বিতীয় ওভারের শেষ বলে আবার আঘাত হানেন মুস্তাফিজুর রহমান। আগের বলে কোনোমতে বেঁচে যাওয়া কেন উইলিয়ামসন (৩২ বলে ৪২ রান) পরের স্লোয়ার বলে আর পারেননি। ব্যাট ফাঁকি দিয়ে ভেঙে যায় মিডল স্টাম্প।
আল আমিন হোসেনের বলে বোল্ড হয়ে ফিরেন কলিন মানরো (৩৩ বলে ৩৫ রান)
নিজের তৃতীয় ওভারে আবার আঘাত হানেন মুস্তাফিজুর রহমান। তার বলে উড়িয়ে মারতে গিয়ে শুভাগত হোম চৌধুরীর চমৎকার ক্যাচে পরিণত হন গ্র্যান্ট এলিয়ট ( বলে রান)
যার ক্যাচ ছেড়েছিলেন সেই রস টেইলরকে (২৪ বলে ২৮ রান) ফেরান আল আমিন হোসেন। রানে জীবন পাওয়া টেইলর মোহাম্মদ মিঠুনের দারুণ ক্যাচে পরিণত হন। 
টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে আগে ফিল্ডিং করছে বাংলাদেশ। টস জিতে ব্যাটিং নেন নিউ জিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন।
টসের সময় মাশরাফি বিন মুর্তজা জানালেন, টস জিতলে ব্যাটিং নিতেন তিনিও। ভারতের বিপক্ষে হৃদয় ভাঙা হারের ম্যাচের একাদশ নিয়েই খেলছে বাংলাদেশ।
নিউ জিল্যান্ড দলে পরিবর্তন আছে দুটি। অ্যাডাম মিল্ন মার্টিন গাপটিলের বদলে এসেছেন হেনরি নিকোলস নাথান ম্যাককালাম।
স্বাধীনতা দিবসে টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ ম্যাচে দেশের মানুষকে কিছু একটা দেওয়ার প্রত্যয় জানালেন অধিনায়ক মাশরাফি।
Info: http://www.manobkantha.com

No comments:

Post a Comment