Pages

Tuesday, December 8, 2015

তেলাকচু: বহুমূত্র রোগীদের জন্য উপকারী সবজি

আজকের ২৪) তেলাকুচা একপ্রকারের ভেষজ উদ্ভিদ। বাংলাদেশে স্থানীয়ভাবে একে 'কুচিলা', তেলা, তেলাকচু, তেলাহচি, তেলাচোরা কেলাকচু, তেলাকুচা বিম্বী ইত্যাদি নামে ডাকা হয়। বহুমূত্র ভা ডায়াবেটিক রোগীদের জন্য এটি একটি মহোষৌধ হিসেবে পরিচিত।
এর ইংরেজি নাম 'ivy gourd', baby watermelon, little gourd বা gentleman's toes।
তেলাকুচা, বসতবাড়ির আশেপাশে, রাস্তার পাশে, বন-জঙ্গলে জন্মায় এবং বংশবিস্তার করে। সাধারণত বাংলা চৈত্র-বৈশাখ মাসে তেলাকুচা রোপন করতে হয়। পুরাতন মূল শুকিয়ে যায় না বলে গ্রীস্মকালে মৌসুমী বৃষ্টি হলে নতুন করে পাতা গজায় এবং কয়েক বছর ধরে পুরানো মূল থেকে গাছ হয়ে থাকে। শীতকাল ছাড়া সব মৌসুমেই তেলাকুচার ফুল ও ফল হয়ে থাকে। ফল ধরার ৪ মাস পর পাকে এবং পাকলে টকটকে লাল হয়।
যবহার পদ্ধতি:
খাবারের আগে বা সাথে খেতে হবে। পাতার রস বা সবজি হিসাবে রান্না করে খাওয়া যেতে পারে। গবেষণায় দেখা গেছে, তেলাকুচা খাদ্যনালী থেকে রক্তে শর্করা (গ্লুকোজ) এর শোষণ বিলম্বিত করে এবং ইনসুলিনের সংবেদনশীলতা বৃদ্ধি করে যার ফলে কোষে শর্করার ব্যবহার বৃদ্ধি পায়। সেইজন্য ধরন-২ বহুমূত্ররোগীরা এতে উপকৃত হতে পারেন।
অন্যান্য রোগে এর উপকারিতা
* তেলাকুচার মূল ছেঁচে রস প্রতিদিন সকালে আধা কাপ পরিমাণ খেলে জন্ডিস কমে।
* অনেকক্ষণ পা ঝুলিয়ে বসে থাকলে যাদের পা ফুলে যায়, তারা তেলাকুচার মূল ও পাতা ছেঁচে রস ৩-৪ চা চামচ প্রতিদিন সকালে ও বিকেলে খেলে পা আর ফুলবে না।
* বুকে সর্দি বা কাশি বসে যাওয়ার কারণে অনেকের শ্বাসকষ্ট হয়। তেলাকুচার মূল ও পাতার রস অল্প গরম করে ৩-৪ চা চামচ পরিমাণ ৩ থেকে সাত দিন সকালে ও বিকেলে খেলে উপকার হয়।
* শ্লেষ্মা কাশি হলে শ্লেষ্মা তরল করতে এবং কাশি উপশমে ৪ চা চামচ তেলাকুচার মূল ও পাতার রস হালকা গরম করে আধা চা-চামচ মধু মিশিয়ে ৩ থেকে সাত দিন প্রতিদিন সকালে ও বিকেলে খেতে হবে।
* ফোঁড়া বা ব্রণ হলে তেলাকুচার পাতার রস বা পাতা ছেঁচে ফোঁড়া ও ব্রণে প্রতিদিন সকাল-বিকেলে ব্যবহার করলে ব্যথা হবে না এবং কমে যাবে।
* বারবার আমাশয় হলে তেলাকুচার মূল ও পাতার রস ৩-৪ চা চামচ অন্তত একসপ্তাহ সকাল ও বিকেলে খেতে হবে।
 * সর্দি বা কাশিতে মুখে অরুচি হলে তেলাকুচার পাতা একটু সিদ্ধ করে পানি দিয়ে খেলে খাওয়ায় রুচি আসবে।
তথ্যসূত্র: http://ajker24.com/permalink/12975.html

No comments:

Post a Comment