Pages

Thursday, January 14, 2016

দেখা গেল একদল সাপ যেন পুকুর থেকে ডাঙায় উঠে রোদ পোহাচ্ছে। কেউ আবার পানির আশপাশেই সাঁতরে বেড়াচ্ছে। কেউ আবার উঠেছে গাছের ডালে। কেউ উঠছে আর নামছে। এমনই সাপের গল্প নিয়ে দিনভর মশগুল ভারতের মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জ এলাকার মানুষ।
রঘুনাথগঞ্জ মহকুমা শাসকের অফিসের পাশেই একটি পুকুরপাড়ে পৌষের শীত-সকালে মানষের ভিড় উপচে পড়ল। আট থেকে আশি সবাই দেখতে চায় সাপ। আসলে এমনভাবে এক সঙ্গে এত সাপের রোদ পোহানো আগে কেউ দেখেনি। পুকুর পারে শয়ে শয়ে মানুষের উপস্থিতিকে অবশ্য পাত্তা না দিয়েই ঠান্ডা জল থেকে ডাঙার গাছে উঠে সাপেরা রৌদ্রস্নান করল ঘণ্টার পর ঘণ্টা।
ঘণ্টা চারেকের সূর্যস্নান সেরে অবশ্য সাপ-সাপিনীরা ফিরে যায়, জলের সাপ জলে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, দফায় দফায় প্রায় ২৫-৩০টি সাপ আসে। পুকুরের মধ্যে আধ ডোবা কাঠের গুঁড়ির উপর একে অপরের সঙ্গে লেপ্টে শুয়ে থাকে।
সর্পকুলের সূর্যস্নানের খবর চাউর হতেই কয়েক হাজার উৎসাহী মানুষের ভিড় জমে পুকুর পাড়ে। স্থানীয়দের বক্তব্য অনুযায়ী, রঘুনাথগঞ্জে কয়েকশো পুকুর থাকলেও সর্পকুলের সূর্যস্নানের বিরল দৃশ্য আগেও এই একটি পুকুরেই দেখতে পাওয়া যায়।
সর্পকুলের এই বিরল দৃশ্যকে সবাই সূর্যস্নান মানতে নারাজ। স্থানীয় এক সর্প-বিশেষজ্ঞ জানিয়েছেন, ওই পুকুরের জলে দূষণের কারণে সাপগুলি জল ছেড়ে দল বেঁধে ডাঙায় এসে উঠে বলে মনে হয়।
 info: http://www.latestbdnews.com

No comments:

Post a Comment