Pages

Monday, January 4, 2016

বিক্রি হলো বগুড়ার ঐতিহ্যবাহী নবাব বাড়ী

অবশেষে বিক্রি হয়ে গেল বগুড়ার ঐতিহ্যবাহী নবাব বাড়ী । বগুড়ার বিশিষ্ট রাজনৈতিক এবং বিশিষ্ঠ ব্যবসায়ী বর্তমান নবাব বাড়ীর মালিক এমন খবর বগুড়ায় ওপেন সিক্রেট।
বেশ কিছু দিন ধোরেই বগুড়া নবাববাড়ী বিক্রির বিষয়টি বিভিন্ন মহলে আলোচিত সমালোচিত হলেও এবারি বিক্রির বিষয়টি সামনে এলো এদিকে ঐতিহ্যবাহী বগুর নবাব বাড়ী বিক্রির ঘটনায় বিভিন্ন শ্রেনী পেশার ১১০ জন বিশিষ্ট নাগরিক এক বিবৃতিতে ঐতিহ্যবাহী নবাব বাড়ী বিক্রি হওয়ার খবরে গভীর উদ্বেগ জানিয়ে বলেছেন, ‘সম্প্রতি শীর্ষ স্থানীয় জাতীয় দৈনিক সমুহে বগুড়ার ঐতিহ্যবাহী নবাব বাড়ী বিক্রির তৎপরতার বিষয়ে প্রকাশিত খবরে আমরা মর্মাহত । কেননা প্রত্যেক জনপদ বা অঞ্চলে গর্ব ও গৌরব করার মত কিছু কীর্তি থাকে, যা সেই জনপদের মানুষের ইতিহাস ও ঐতিহ্যের অংশ । তাই নবাব বাড়ী বেচাকেনার পাল­ায় উঠতে পারেনা। কোন ব্যক্তি বিশেষের অর্থের দাপট দেখানোর জায়গাও এটা নয় ।

বিবৃতিতে আরো বলা হয়, বগুড়ার নবাব বাড়ী কোন সাধারণ বাড়ী নয়, এই বাড়ীর সাথে জড়িয়ে আছে, এই এলাকার মানুষের আধুনিক সমাজ, শিক্ষা-সংস্কৃতি, রাজনীতির বিবর্তনের তিন শত বছরের ইতিহাস । বিশেষ করে এখানে রয়েছে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী মোহাম্মদ আলী (বগুড়া) ও তাঁর স্ত্রী বগুড়ার প্রথম নির্বাচিত জাতীয় পরিষদের সদস্য (এম এন এ) বেগম হামিদা মোহাম্মদ আলীর কবর । তাই অর্থের কাঙাল ও অপরিণনাম দর্শী নবাব পরিবারের কোন সদস্যের লালসার কাছে এই রকম ঐতিহ্য বাহী ঐতিহাসিক নিদর্শণ এর বিনাশ হবে জাতীয় ইতিহাসের জন্য মর্মান্তিক !
এই বিদ্যমান বাস্তবতার আলোকে তাঁরা সরকারের কাছে জোর দাবী জানিয়ে বলেছেন, ‘রাজধানী ঢাকার ঐতিহাসিক নবাব বাড়ী ‘আহসান মঞ্জিলের’ মত বগুড়ার নবাব বাড়ীটি ও অধিগ্রহন করে তা’ ধ্বংসের হাত থেকে রক্ষা করা হোক । বিবৃতি দাতারা সাংবাদিক নেতা , সাংবাদিক, চিকিৎসক, শিক্ষক, সমাজকর্মী , সাংস্কৃতিক কর্মী ক্রীড়াবিদরা অবিলম্বে এ ব্যাপারে ভূমিকা রাখার জন্য সরকারের প্রতি জোর দাবী জানিয়েছেন।
তথ্যসূত্র: http://flash.com.bd

No comments:

Post a Comment