Pages

Tuesday, May 17, 2016

ব্যায়াম করার পর যে খাবার খাবেন না

অনেকেই বাসায় বা জিমে গিয়ে ব্যায়াম করেন লো ফ্যাট ফুড যেমন ব্যায়াম করার পর খাওয়া উচিত নয়, তেমনই ফ্রেঞ্চ ফ্রাই, ব্রেড, পিৎজা, বার্গার জাতীয় হাই ফ্যাট ফুড ব্যায়াম করার খেলে হজমের সমস্যা হতে পারে এরকম আরো অনেক খাবারের কথায় বলা যাবে জানেন তো,ব্যায়াম করার পর কী খাবেন, কী খাবেন না তারও একটা নিয়ম রয়েছে ব্যায়াম করার পর অনেকে কাঁচা সবজি খান লো ফ্যাট কাঁচা সবজি ব্যায়ামের পর সঠিক মেটাবলিক রেট বজায় রাখতে পারে না
ব্যায়াম করার পর যে খাবার খাবেন নাব্যায়াম করার পর শরীরে পানির প্রয়োজন হয়। সোডা বা ফ্রুট ড্রিঙ্ক তেষ্টা মেটালেও এর মধ্যে থাকা অতিরিক্ত চিনি সুইটেনার ওজন কমানোর পথে বাধা হয়ে দাঁড়ায়। এই সময় তেষ্টা মেটাতে পানি পান করুন।

ব্যায়াম করার পর শরীরের কোষের কর্মক্ষমতা বাড়ানোর জন্য প্রয়োজন পটাশিয়াম। কারণ ব্যায়াম করার সময় শরীরের ইলেক্ট্রোলাইট কমে যায়। এই সময় সোডিয়ামযুক্ত খাবারের চেয়ে বেশি প্রয়োজন পটাশিয়ামযুক্ত খাবার।

ব্যায়াম করার পর পেশিতে সঞ্চিত গ্লাইকোজেন কমে যাওয়ার ফলে কার্বহাইড্রেটের প্রয়োজন হয় ঠিকই, কিন্তু পেস্ট্রি কখনই সেই কার্বহাইড্রেট মেটাতে পারে না। এই কার্বহাইড্রেট শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে হার্টের ক্ষতি করে।

একটা কলা খেলে সবচেয়ে ভালো। চিনি ক্যালরিতে পরিপূর্ণ মিল্ক চকোলেট ব্যায়াম করার পর খিদে মেটালেও আসলে কোনো পুষ্টিই জোগাতে পারে না। বরং ক্ষতি করে। তার থেকে ডার্ক চকোলেট এই সময় অনেক বেশি উপকারী।
Info : http://www.manobkantha.com

No comments:

Post a Comment