Pages

Tuesday, May 17, 2016

পানির অভাবে যা ঘটে শরীরে

মানুষের শরীরে ৭০ ভাগই পানি তবে শরীর বেশিক্ষণ পানি সংরক্ষণ করে রাখতে পারে না যার ফলে  ত্বক, কিডনি, অন্ত্র ফুসফুসের মাধ্যমে শরীর থেকে প্রতিদিন গড়ে আড়াই লিটার পানি বেরিয়ে যায় মনোযোগে ব্যাঘাত, মাথা ব্যথা, শুষ্ক ত্বক, মাথা ঘোরা, ঘন প্রস্রাব ইত্যাদি সাধারণত শরীরে পানির অভাবে হয়ে থাকে বিষয়ে কিছু পরামর্শ দিয়েছেন বার্লিনের শারিটে মেডিকেল কলেজ হাসপাতালের ডা. মিশায়েল বশমান
পানির অভাবে যা ঘটে শরীরে যারা মোটা বা অতিরিক্ত ওজন যাদের তারা প্রধান খাবার খাওয়ার আধঘণ্টা আগেআধা লিটারপানি পান করে নিন। এতে কয়েক সপ্তাহে গড়ে . কেজি ওজন কমতে পারে। ব্রিটেনেরওবিসিটি জার্নালপ্রকাশিত তথ্যটি জানান বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষকদল।
জীবনধারণের জন্য পানি পান করা জরুরি। পানি শুধু পিপাসা মেটায় না, পানি শরীরকে সক্রিয় সুস্থও রাখে। পানি দামে সস্তা এবং ক্যালরি বিহীন।
যদিও অনেক দেশের তুলনায় জার্মানির ট্যাপের পানির মান ভালো, তারপরও অনেক জার্মানই তাদের ট্যাপের পানি পান করেন না।
যারা সকাল, দুপুর বা রাতের খাবারের মাঝখানে মিষ্টি পানীয় পান করেন, তারা স্বাভাবিকভাবেই অনেক বেশি ক্যালোরি গ্রহণ করে থাকেন। কারণ এক লিটার কোমল পানীয়র বদলে সমপরিমাণ পানি পান করলে ৪০০ ক্যালোরি কমানো সম্ভব।
যাদের শরীরের টিস্যুগুলোতে পানি জমে থাকে বা যারা উচ্চ রক্তচাপে ভুগছেন অথবা যাদের হৃৎপিণ্ড দুর্বল তাদের জন্য অতিরিক্ত পানি পান না করাই শ্রেয়। তবে কার জন্য কতটুকু পানি পান করা প্রয়োজন, তা ডাক্তারের কাছ থেকে জেনে নেয়াই বুদ্ধিমানের কাজ। 
Info: http://www.manobkantha.com

No comments:

Post a Comment